বুধবার, ১৫ আগস্ট, ২০১২

দেশপ্রেম ~ সম্বুদ্ধ আচার্য্য

আমি ফ্ল্যাগ উড়িয়ে বেঁচে থাকি.
তক্তপোষে ছারপোকা আর মস্তকে বিভ্রম-
বিশ্বজোড়া ফেসবুক আর টুইটার আর ক্রোম-
মাওবাদীরা চাষ করে আর ঘাস ছাঁটে উদ্বেগে-
রাজধানীতে দেশোধ্ধারে সবাই থাকে জেগে-
উঠলে গলা গিলোটিন আর ছুটলে ঘোড়া মেধ-
পড়লে পোশাক নাপসন্দ তো ধর্ষণে সংবেদ-
লুকিয়ে করি বলাত্কার আর চুকিয়ে দেব ঘুষ-
দেশকে ভাবি হাতি আবার শিশ্ন কে অঙ্কুশ-
তিন রঙ্গা ফ্ল্যাগ প্যান্টে গুঁজে জয় বাবা রামদেব-
বঙ্গ আমার লিঙ্গ আমার ফক্কা আমার জেব-
দাদুর গানে মধুর কানে চা এর কাপে ঝড়-
নাবালিকা বাসন মাজে, শহীদ রা খচ্চর-
যৌনজীবন ট্যাবু আমার, পানু প্রতিশ্রুতি-
কর ফাঁকিয়ে চুল ঝাঁকিয়ে দেখাচ্ছি উন্নতি-
চড় থাপ্পর যে যা মারে আরাম করে দেখি-
প্রতিবাদে একটু আগুন, একটু লেখালেখি।
তবু ও আমি উড়িয়ে যাব ফ্ল্যাগ,
চাড্ডি তে আজ দেশপ্রেম আর পায়খানা তে ত্যাগ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন