বুধবার, ২৫ মে, ২০১৬

আমি ও সবে নেই ~ শতরূপা সান্যাল

ওরা মার খেলে আমার কি আসে যায় ?
আমি তো দিব্যি আছি নিরাপদ ঘরে।
যারা মার দেয়, তাদের সেলাম করি
পাছে ওরা এসে এখানে ঝাঁপিয়ে পড়ে !
চাবুক খাবার আগেই কুঁকড়ে আছি !
ডাকাত পড়লে খুলে দিই সিন্দুক !
আমি নিতান্ত গোবেচারা ভালো লোক,
ক্ষমতার পাশে থাকতেই উৎসুক !
যে সব বোকারা প্রতিরোধ গড়ে তোলে
মার খায় ঘরে বাইরে হাতে ও ভাতে
পুলিশও নেয়না যাদের এফ আই আর-
আমি বাপু নেই সেই সব ঝামেলাতে !
পাশের বাড়িতে আগুন লাগালে ওরা
আমি নিশ্চিত , আমি ঠিক বেঁচে যাব
আমি যে আসলে ওদেরই দলের লোক
এমন একটা নিরীহ ভাব দেখাব !
প্লেট মুছে দেব, মোটা টাকা চাঁদা দেব
দুই হাত তুলে নাচব ওদের সাথে
ওদের ভাষাকে বলব-অমৃত বাণী
এভাবে থাকব বাঙালির মাছে-ভাতে !
অনেকে ভাবছ, আমি শিরদাঁড়া হীন
মনে মনে পুষে রাখছ তীব্র ঘৃণা
আমার ওসবে কিছু যাবে আসবেনা-
মেরুদণ্ডের ঠিকানাই তো জানিনা !!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন